জার্নালিজম এন্ড ইনফরমেশন
টেকনোলজি ফাউন্ডেশন
সরকার নিবন্ধিত নং- S-13382

About JIT Foundation

আমাদের সম্পর্কেঃ

জার্নালিজম এন্ড ইনফরমেশন টেকনোলজি ফাউন্ডেশন সাংবাদিকতা ও তথ্যপ্রযুক্তির নতুন দিগন্ত । ইহা সম্পূর্ণ, অরাজনৈতিক, জনসেবামূলক, অলাভজনক ও দাতব্য বেসরকারী সংস্থা। দক্ষ মানব সম্পদ উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশের পিছিয়ে পরা বিশাল জনগোষ্ঠির শিক্ষা, চিকিৎসা, আর্থ-সামাজিক ও মানবিক মূল্যবোধের উন্নয়নসহ মানুষের কর্মশক্তি ও চেতান বোধের উন্নয়নের মাধ্যমে প্রাপ্ত সীমিত সম্পদের সর্বাধিক ব্যবহার করণসহ ব্যবস্থা উন্নয়ন ও পরিবর্তনে মিরপুর-১৪, ঢাকা-১২০৬ এ যাত্রা শুরু করেছে।

লক্ষ্য ও উদ্দেশ্যঃ

১। শিক্ষা, স্বাস্থ্য, প্রযুক্তি ও ব্যবস্পাপনা বিষয়ক বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা ও পরিচালনা করা।

২। শিক্ষা, স্বাস্থ্য, প্রযুক্তি ও ব্যবস্থাপনার উপর গবেষনামূলক কার্যক্রম পরিচালনা করা।

৩। সাধারন শিক্ষা ও কারিগরী শিক্ষা প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, পাঠাগার, গবেষনাগার, গণপাঠাগার, নারী-পুরুষ ও প্রতিবন্ধীদের জন্য পৃথক হোস্টেল ইত্যাদি প্রতিষ্ঠা, পরিচালনা, তত্ত্বাবধান ও নিয়ন্ত্রণ করা।

৪। দক্ষতা ও নৈতিকতা সম্পন্ন জনশক্তি তৈরীর লক্ষ্যে স্কুল, কলেজ, মাদ্রাসা, টেকনিক্যাল ইনস্টিটিউট, বিশ্ববিদ্যালয় ইত্যাদি প্রতিষ্ঠা করিয়া সাহিত্য-সংস্কৃতি, কলা, বিজ্ঞান ও বাস্তবধর্মী শিক্ষা কার্যক্রম গ্রহণ করা।

৫। বেকার ও বিত্তহীন, প্রতিবন্ধী, যুবক-যুবতীদের সম্মানজনক পেশা ভিত্তিক কর্মসংস্থানের লক্ষ্যে গণযোগাযোগ ও সাংবাদিকতা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, সাহিত্য-সংস্কৃতি ও কারিগরী বিষয়ের উপর প্রশিক্ষণ, সার্টিফিকেট প্রদান ও কর্মস্থানের সুযোগ করা।

৬। প্রতিবন্ধী জনগোষ্ঠী, পথশিশু, বয়স্ক সকলের শিক্ষা ও স্বাস্থ্য সেবা এবং পুর্নবাসন কার্যক্রম গ্রহণ করা।

৭। জার্নালিজম এন্ড ইনফরমেশন টেকনোলজি ফাউন্ডেশন সামাজিক কর্মকান্ড পরিচালিত করে এরুপ প্রতিষ্ঠানের সহযোগী সংস্থা হিসাবে কার্যক্রম পরিচালনা করা।

৮। সমাজের সকল জনগোষ্ঠির সচেতনতার লক্ষ্যে তথ্য সংগ্রহ ও প্রকাশ করা এবং তথ্য চিত্র (ফিকশন/ননফিকশন) নির্মানের মাধ্যমে প্রচারনামূলক কার্যক্রম গ্রহণ করা।

৯। মাদকাসক্ত, ক্যান্সার, এইডস সহ অন্যান্য সংক্রামক মরণব্যধির কুফল সম্পর্কে সচেতনতা সৃষ্টি ও নানাবিধ প্রচারণামূলক কার্যক্রম গ্রহণ করা।

১০। সবার জন্য সুস্বাস্থ্য নিশ্চিত করার লক্ষ্যে সেচ্ছায় রক্তদান, মা ও শিশুর স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যক্রম গ্রহণ করা এবং স্বাস্থ্য সচেতনতা জ্ঞানদান করা।

১১। পরিবেশ ভারসাম্য রক্ষার জন্য সরকারের পাশাপাশি নিবন্ধীকরণ কর্তৃপক্ষের অনুমতিক্রমে বনায়ন কার্যক্রমসহ বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা।

১২। দেশের যে কোন প্রাকৃতিক ও দুর্যোগপূর্ণ মুহুর্তে ক্ষতি গ্রস্তদের সেবা-ত্রান ও পুর্নবাসনের ব্যবস্থা করা অথবা উন্নয়নমূলক সামাজিক কর্মকান্ড সরকার কর্তৃক গৃহীত কর্মসূচীকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সহযোগিতা করা।

১৩। প্রদর্শনশালা/জাদুঘর/ভ্রাম্যমাণ জাদুঘরের মাধ্যমে গণযোগাযোগ/তথ্য প্রযুক্তিক/বিজ্ঞানিক/শিল্পকর্ম/চিত্রকর্ম প্রদর্শন করা।

১৪। শিক্ষা, বির্তক, সংস্কৃতি ও ক্রীড়া প্রতিযোগীতা মূলক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ কার্যক্রম গ্রহন করা।

১৫। ইসলামিক শিক্ষার মান উৎকর্ষ সাধনের নিমিত্তে মসজিদ/মাদ্রাসা প্রতিষ্ঠা করে গরিব আলেক ও ওলামাদের মধ্যে বিনামূল্যে বই সরবরাহ করা।

১৬। ফাউন্ডেশনের স্বার্থে সব ধরনের আর্থিক শর্তের ভিত্তিতে আর্থিক সাহায্য, মঞ্জুরী, দান, সহযোগিতা, উপকার, চাঁদা গ্রহণ (বৈদেশিক দান, মঞ্জুরী, সাহায্য ও সহযোগীতার ক্ষেত্রে ১৯৭৮ এর সেচ্ছাসেবী (তৎপরতা) রেগুলেশন অর্ডিনেন্স নং-১৯৭৮ প্রযোজ্য) এবং উক্ত দান, মঞ্জুরী, সাহায্য, সহযোগীতা, উপকার গ্রহণের মাধ্যমে বিভিন্ন তহবিল সংগ্রহ অর্জন ও সম্পদ ও সম্পত্তির রক্ষনাবেক্ষণ।

05
02
06
Scroll to Top